ঢাকাশনিবার , ৯ সেপ্টেম্বর ২০২৩
  1. অর্থনীতি
  2. আইন ও বিচার
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ নিউজ
  5. খেলা
  6. ফটোগ্যালারি
  7. বিজ্ঞান ও প্রযুক্তি
  8. বিনোদন
  9. বিবিধ
  10. রাজনীতি
  11. শিক্ষা
  12. শিল্প ও সাহিত্য
  13. সারাবাংলা
  14. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

জামালপুরে নৌকা বাইচ প্রতিযোগিতায় ইসলামপুর উপজেলার রকেট চ্যাম্পিয়ন

মুঞ্জুরুল হক:
সেপ্টেম্বর ৯, ২০২৩ ৯:৪৯ অপরাহ্ণ
Link Copied!

জামালপুরে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে শনিবার (৯ সেপ্টেম্বর) বিকালে পুরাতন ব্রহ্মপুত্র নদের পাড়ে লাখো মানুষের ভীড় জমায়। শহরের যান্ত্রিক কোলাহল আর অপসংস্কৃতির আড়ালে দিন দিন হারাতে বসেছে বাঙালির প্রাণের উৎসব সংস্কৃতি। তবুও যেটুকু টিকে আছে,তাতেই এলাকার সহজ সরল মানুষগুলো অত্যান্ত খুশি।

নৌকা বাইচ উপলক্ষ্যে জামালপুর শহর জুড়ে উৎসব মুখর পরিবেশ তৈরি হয়ে ছিল। চমৎকার এ দৃশ্য দেখতে দূরদূরান্ত বিভিন্ন অঞ্চল থেকে লক্ষাধিক মানুষ ভাদ্র মাসের শেষ সপ্তাহে তপ্ত দুপুর গড়ানোর আগেই শামিল হতে ভিড় জমাতে থাকে। পড়ন্ত বিকেলে চমৎকার নৌকা বাইচ মনের আনন্দে নিয়ে গেছে তাদের যেন অন্যরকম স্বর্গরাজ্যে। ঢাকাস্থ্য জামালপুর সমিতি, জামালপুর পৌরসভা এবং জামালপুর ক্রীড়া সংস্থার যৌথ আয়োজনে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন ইসলামপুর উপজেলার রকেট নৌকা।
বিকাল ৩টায় ব্রহ্মপুত্র নদের বুকে ছলাৎ ছলাৎ শব্দে গর্জে উঠে মাঝিদের বৈঠা। আয়োজকরা এবার প্রথম আয়োজন করেছেন। তাই জামালপুর জেলার ৭টি উপজেলাবাসির মধ্যে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করেন। আগামীতে তারা পর্যায় ক্রমে ময়মনসিংহ বিভাগের মধ্যে ছড়িয়ে দিতে আশা প্রকাশ করেছেন ঢাকাস্থ্য জামালপুর সমিতির মহাসচিব (অবঃপ্রাপ্ত) ক্যাপ্টিন শেখ শফিকুল ইসলাম। এ বৎসর মোট ১৫টি প্রতিযোগী দল অংশ গ্রহণ করে। তাদের রঙ বেরঙের বাহারি পোশাক আর সুসজ্জিত নৌকা নিয়ে প্রতিযোগিতায় হাজির হন। প্রতিযোগিতা চলার সময় বাদ্যযন্ত্রের তালে তালে নেচে গেয়ে জারি-সারি গান, আর পানিতে মাঝিদের বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে যেন পুরো এলাকা মুখরিত করে তোলে।
ব্রহ্মপুত্র নদের জামালপুর ছনকান্দা এলাকা থেকে জামালপুর-শেরপুর ব্রীজ পর্যন্ত নৌকা বাইচের উদ্বোধন করেন,প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক,সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মীর্জা আজম এমপি। বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন(সিআইপি),জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডঃ মুহাম্মদ বাকী বিল্লাহ,পৌর মেয়র ছানোয়ার হোসেন ছানু,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবু বিজন কুমার চন্দ। ঢাকাস্থ্য জামালপুর সমিতির মহাসচিব,(অবঃ)ক্যাপ্টিন শেখ শফিকুল ইসলাম,জামালপুর ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক,মীর্জা জিল্লুর রহমান প্রমুখ। এসময় বিভিন্ন দলের রাজনৈতিক,সামাজিক,সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন ইসলামপুর উপজেলার রকেট নৌকা, দ্বিতীয় স্থান অর্জন করে একই উপজেলার মনিরাজ নৌকা এবং তৃতীয় স্থান অর্জন করে মেলান্দহ উপজেলার দক্ষিন ঝাওগড়ার একতা নৌকা। পরে প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ প্রথম স্থান অর্জনকারী দলকে একটি করে টফিসহ ১লাখ ৫০হাজার টাকা, দ্বিতীয় স্থান অর্জনকারীকে ১লক্ষ টাকা এবং তৃতীয় স্থান অর্জনকারীকে ৭৫ হাজার টাকা প্রদান করেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি